নিজস্ব শহিদ মিনারে ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা

জাতীয় পতাকা অর্ধনমিতকরণ, নিজস্ব শহিদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ, আলোচনা সভা, দোয়া, রচনা প্রতিযোগিতার পুরস্কার বিতরণের মাধ্যমে বিসিএমসি প্রকৌশল ও প্রযুক্তি মাহাবিদ্যালয় ক্যাম্পাসে পালিত হয়েছে মহান শহিদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। বাংলাদেশ টেকনিক্যাল কলেজ এবং বিসিএমসি প্রকৌশল ও প্রযুক্তি মাহাবিদ্যালয় যৌথভাবে এই কর্মসূচি পালন করে। এসব কর্মসূচিতে প্রধান অতিথি ছিলেন বিসিএমসি ফাউন্ডেশনের চেয়ারম্যান প্রকৌশলী মো. আশরাফুল কবির। প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, বাংলা ভাষা, বাংলাদেশ, ৫২, ৭১ ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবের মত মৌলিক চেতনাগুলোর সাথে কোন সমঝোতা বা আপোষ চলবে না। এসব চেতনাকে ধারণ করেই দেশকে এগিয়ে নিতে হবে, বাংলাদেশ এগিয়ে যাচ্ছে, একদিন সোনার বাংলাদেশ প্রতিষ্ঠিত হবেই।
বিসিএমসি অধ্যক্ষ প্রকৌশলী এস এম রেজাউল কবীরের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিটিসি অধ্যক্ষ মো. আবু হুরাইরা। বক্তব্য রাখেন বিটিসির ইইটি ইঞ্জিনিয়ারিং বিভাগের হেড প্রকৌশলী এস এম বুলবুল আহমেদ, সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের হেড মো. ফয়সাল হোসেন । বিসিএমসি সাইন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ফ্যাকাল্টি প্রধান অধ্যাপক ড. প্রকৌশলী দুলাল বড়–য়া, লেকচারার প্রকৌশলী অমৃতা প্রীতম প্রাপ্তি ও প্রকৌশলী আব্দুল্লাহ বিন আজিজ, শিক্ষার্থীদের মধ্যে বক্তব্য রাখেন বিটিসির কম্পিউটার ৪র্থ পর্বের তনিমা তাসমিন তন্বী, টেক্সটাইল ৬ষ্ঠ পর্বের আশিক মিয়া, বিসিএমসি’র কম্পিউটার ৪র্থ পর্বের নিলুফার ইয়াসমিন নীলা, সিভিল ৪র্থ পর্বের কালিম আহমেদ রায়হান, কম্পিউটার ২য় পর্বে অংকন সাহা, টেক্সটাইল ৪র্থ পর্বের স্বর্ণালী সমাদ্দার, টেক্সটাইল ৬ষ্ঠ পর্বের আসিফ ইকবাল।
সকালে সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা অর্ধনমিত করে উত্তোলনের মাধ্যমে এই কর্মসূচি শুরু হয়। পরে বিসিএমসি শহীদ মিনারে বাংলাদেশ টেকনিক্যাল কলেজের পক্ষ থেকে শহীদ বেদীতে পুষ্প অর্পণ করেন বিসিএমসি ফাউন্ডেশনের চেয়ারম্যান প্রকৌশলী মো. আশরাফুল কবির ও কলেজটির পরিচালক প্রকৌশলী এস এম রেজাউল কবীর, কলেজের অধ্যক্ষ মো. আবু হুরাইরাসহ সকল বিভাগীয় প্রধান এবং শিক্ষক কর্মকর্তা ও ছাত্র-ছাত্রীবৃন্দ।
পরে বিসিএমসি হল রুমে দোয়া ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। দোয়া পরিচালনা করেন বিসিএমসি কেন্দ্রীয় জামে মসজিদের খতিব ও পেশ ইমাম আলহাজ মুফতি মাওলানা মো. মাহবুবুর রহমান। আলোচনায় শিক্ষক, ছাত্র-ছাত্রীরা অংশগ্রহণ করেন। অনুষ্ঠান উপস্থাপনা করেন বিসিএমসি সাহিত্য ও সাংস্কৃতিক ক্লাবের সভাপতি সহকারী অধ্যাপক মো. আসাদুজ্জামান ও বিটিসি সাহিত্য ও সাংস্কৃতিক ক্লাবের সভাপতি জাহিদুল ইসলাম যাদু।
আলোচনা শুরুর পূর্বে রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন প্রধান অতিথি । “ভাষা আন্দোলন ও বঙ্গবন্ধু” এ বিষয়ে রচনা লিখে বিসিএমসি’র কম্পিউটার ২য় পর্বের অংকন সাহা ১ম, কম্পিউটার ২য় পর্বের জ্যোতি রায় ২য় ও কম্পিউটার ৪র্থ পর্বের নিলুফার ইয়াসমিন নিলা ৩য় স্থান লাভ করেন। বিটিসি’র রচনার বিষয় ছিল ““ভাষা আন্দোলন ও বঙ্গবন্ধু” এ বিষেয় ১ম হন সিভিল ৬ষ্ঠ পর্বের মেহেদী হাসান পান্না, ২য় টেক্সটাইল ২য় পর্বের মোছা. নাসরিন আক্তার ও ৩য় কম্পিউটার ৪র্থ পর্বের তনিমা তাসমিন তন্নী।
_DSC0059 _DSC0067 _DSC0066 _DSC0070 _DSC0141 _DSC0135 _DSC0134 _DSC0133 _DSC0131 _DSC0129 _DSC0127 _DSC0125 _DSC0124 _DSC0120 _DSC0087 _DSC0083 _DSC0081

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *