বিটিসি ও বিসিএমসিতে মহান শহিদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০২৪ পালন

428665058_715882920665668_6113088055495844679_n

428676986_715882993998994_7276907428092536830_n

বিসিএমসি শহিদ মিনারে বিসিএমসি কলেজ ও বিটিসির শ্রদ্ধার্ঘ্য নিবেদন
জাতীয় পতাকা অর্ধনমিতকরণ, নিজস্ব শহিদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ, আলোচনা সভা, দোয়া ও রচনা প্রতিযোগিতার মাধ্যমে বিসিএমসি প্রকৌশল ও প্রযুক্তি মহাবিদ্যালয় ক্যাম্পাসে পালিত হয়েছে মহান শহিদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। বিসিএমসি প্রকৌশল ও প্রযুক্তি মহাবিদ্যালয় এবং বাংলাদেশ টেকনিক্যাল কলেজ যৌথভাবে এই কর্মসূচি পালন করে। এসব কর্মসূচিতে প্রধান অতিথি ছিলেন বিসিএমসি ফাউন্ডেশনের চেয়ারম্যান প্রকৌশলী মো. আশরাফুল কবির। প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, একুশ হয়েছিল বলে আমরা বাঙ্গালি, আর বাঙ্গালি বলেই আজ আমরা স্বাধীন। তাই স্বাধীন বাংলাদেশে বাংলা ভাষা, বাংলাদেশ, ৫২, ৭১ ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবের মত মৌলিক চেতনাগুলোর সাথে কোন সমঝতা বা আপোষ চলবে না। এসব চেতনাকে ধারণ করেই দেশকে এগিয়ে নিতে হবে।
বিসিএমসি অধ্যক্ষ প্রকৌশলী এস এম রেজাউল কবীরের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিটিসি অধ্যক্ষ মো. আসাদুজ্জামান। বক্তব্য রাখেন বিসিএমসি রেজিস্ট্রার প্রকৌশলী মোস্তাফিজুর রহমান রাজা, মেরিন অ্যান্ড মেকানিক্যাল বিভাগের প্রধান মো. আসাদুজ্জামান, বিটিসির ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান প্রকৌশলী এস এম বুলবুল আহমেদ, বিসিএমসির কম্পিউটার ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান প্রকৌশলী মো. ফারুকুজ্জামান, টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং বিভাগের লেকচারার আজম আলী, ন্যাচারাল সাইন্স অ্যান্ড কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের লেকচারার শুভংকর বিশ্বাস। শিক্ষার্থীদের মধ্যে বক্তব্য রাখেন, কম্পিউটার ৭ম পর্বের মাহিম সাঈদ, কম্পিউটার ৫ম পর্বের মো. আসিফুজ্জামান, মেকানিক্যাল ৫ম পর্বের তাওসিফ রহমান, সিভিল ৩য় পর্বের তানভির জামান রক্তিম, কম্পিউটার ১ম পর্বের মুনিয়া আক্তার কাজল ও নওরিন জাহান এবং টেক্সটাইল ১ম পর্বের শাকিল হোসেন।
সকালে সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে এই কর্মসূচি শুরু হয়। পরে বিসিএমসি শহিদ মিনারে বিসিএমসি প্রকৌশল ও প্রযুক্তি মহাবিদ্যালয়ের শিক্ষক শিক্ষার্থীদের সাথে নিয়ে বিসিএমসি ফাউন্ডেশনের চেয়ারম্যান প্রকৌশলী মো. আশরাফুল কবির শহিদ বেদীতে পুষ্পার্ঘ্য অর্পণ করেন । পরে বিসিএমসি শহিদ মিনারে বাংলাদেশ টেকনিক্যাল কলেজের পক্ষ থেকে শহিদ বেদীতে পুষ্প অর্পণ করেন বিসিএমসি ফাউন্ডেশনের চেয়ারম্যান প্রকৌশলী মো. আশরাফুল কবির, অধ্যক্ষ মো. আসাদুজ্জামান ও শিক্ষক-শিক্ষার্থীরা।
এরপর বিসিএমসি হল রুমে দোয়া ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। দোয়া পরিচালনা করেন বিসিএমসি কেন্দ্রীয় জামে মসজিদের খতিব ও পেশ ইমাম আলহাজ্ব মুফতি মাওলানা মো. মাহবুবুর রহমান। অনুষ্ঠান উপস্থাপনা করেন সহকারী অধ্যাপক মো. আসাদুজ্জামান ও জাহিদুল ইসলাম যাদু।
অনুষ্ঠানে ‘একুশে ফেব্রুয়ারি যুগে যুগে আমাদের প্রেরণার উৎস’ শীর্ষক রচনা প্রতিযোগিতায় বিজয়ী কম্পিউটার ১ম পর্বের মুনিয়া আক্তার কাজল (প্রথম), ইলেকটিক্যাল পর্বের শেখ আহাদ (দ্বিতীয়) ও ৩য় স্থান অধিকারী টেক্সটাইল ৭ম পর্বের মীর সুমাইয়া আক্তার সিমুকে পুরস্কৃত করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *