বিটিসি ও বিসিএমসি’তে মহান শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

বিটিসি ও বিসিএমসি’তে মহান শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন
জাতীয় পতাকা অর্ধনমিতকরণ, নিজস্ব শহীদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ, আলোচনা সভা, দোয়া ও রচনা প্রতিযোগিতার মাধ্যমে বিসিএমসি প্রকৌশল ও প্রযুক্তি মহাবিদ্যালয় ক্যাম্পাসে পালিত হয়েছে মহান শহিদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। বিসিএমসি প্রকৌশল ও প্রযুক্তি মহাবিদ্যালয় এবং বাংলাদেশ টেকনিক্যাল কলেজ যৌথভাবে এই কর্মসূচি পালন করে। এসব কর্মসূচিতে প্রধান অতিথি ছিলেন বিসিএমসি ফাউন্ডেশনের চেয়ারম্যান প্রকৌশলী মো. আশরাফুল কবির। প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, বাংলা ভাষা, বাংলাদেশ, ৫২, ৭১ ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবের মত মৌলিক চেতনাগুলোর সাথে কোন সমঝতা বা আপোষ চলবে না। এসব চেতনাকে ধারণ করেই দেশকে এগিয়ে নিতে হবে।
তিনি বলেন, বাংলার প্রতি আমাদের চেতনা থাকবে কিন্তু বিদেশি ভাষাকে অস্বীকার করে নয়। বিশ্বের সাথে তাল মেলাতে ইংরেজি ভাষা শিখতেই হবে। আমরা বলি জীবনের জন্য বাংলা জীবিকার জন্য ইংরেজি।
বিসিএমসি রেজিস্ট্রার প্রকৌশলী মোস্তাফিজুর রহমান রাজার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিটিসি অধ্যক্ষ মো. আসাদুজ্জামান। বক্তব্য রাখেন মেরিন অ্যান্ড মেকানিক্যাল বিভাগের প্রধান মো. আসাদুজ্জামান, ইঞ্জিনিয়ার লিমন হোসেন, বিটিসির সিভিল বিভাগের প্রধান ফয়সাল হোসেন। শিক্ষার্থীদের মধ্যে বক্তব্য রাখেন টেক্সটাইল ৭ম পর্বের সাইফ আহমেদ, কম্পিউটার ৪র্থ পর্বের প্রীতি আক্তার লিতু, টেক্সটাইল ১ম পর্বের ওবায়দুর অনিক।
সকালে সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে এই কর্মসূচি শুরু হয়। পরে বিসিএমসি শহীদ মিনারে বিসিএমসি প্রকৌশল ও প্রযুক্তি মহাবিদ্যালয়ের শিক্ষক শিক্ষার্থীদের সাথে নিয়ে বিসিএমসি ফাউন্ডেশনের চেয়ারম্যান প্রকৌশলী মো. আশরাফুল কবির শহীদ বেদীতে পুষ্পার্ঘ্য অর্পণ করেন । পরে বিসিএমসি শহীদ মিনারে বাংলাদেশ টেকনিক্যাল কলেজের পক্ষ থেকে শহীদ বেদীতে পুষ্প অর্পণ করেন বিসিএমসি ফাউন্ডেশনের চেয়ারম্যান প্রকৌশলী মো. আশরাফুল কবির, অধ্যক্ষ মো. আসাদুজ্জামান ও শিক্ষক-শিক্ষার্থীরা।
এরপর বিসিএমসি হল রুমে দোয়া ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। দোয়া পরিচালনা করেন বিসিএমসি কেন্দ্রীয় জামে মসজিদের খতিব ও পেশ ইমাম আলহাজ মুফতি মাওলানা মো. মাহবুবুর রহমান। অনুষ্ঠান উপস্থাপনা করেন সহকারী অধ্যাপক মো. আসাদুজ্জামান ও জাহিদুল ইসলাম যাদু।
অনুষ্ঠানে “২১ আমার প্রথম অর্জন, ২১ আমার চেতনা” শীর্ষক রচনা প্রতিযোগিতায় বিজয়ী টেক্সটাইল ১ম পর্বের মেহজাবিন আহমেদ (১ম), কম্পিউটার ৪র্থ পর্বের প্রীতি আক্তার লিতু (২য়), সিভিল ৮ম পর্বের ফারহানা ইয়াসমিন রিক্তা (৩য়) কে পুরস্কৃত করা হয়।1 2 3

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *